OLD AGE SOLUTIONS

Portal on Technology Initiative for Disabled and Elderly
An Initiative of Ministry of Science & Technology (Govt. of India)
Brought to you by All India Institute of Medical Sciences

ভূমিকা

কর্মচিকিত্সা

নিজযত্ন

চলাফেরা

গৃহকর্ম

সুরক্ষা

অবসর ক্রিয়াকলাপ

যোগাযোগ

ড্রেসিং সরঞ্জাম

ওষুধ প্রবন্ধন

এইডির সঙ্গে কার্যরত স্টোর এবং সুবিধাগুলি

সহায়ক সরঞ্জাম

এমন কেউ নেই যিনি অসুবিধা বা সমস্যার দ্বারা প্রভাবিত হন না- বিশেষত যখন অসুখ, দেখা বা শোনায় অসুবিধা ইত্যাদি হয়, প্রতিটিই নিজের মতো করে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। বয়সের সঙ্গে সঙ্গে আরও বেশী হয়। প্রতিবছর জন্মদিন উদযাপনের সঙ্গে সঙ্গে আমরা একটা করে বছর বয়সের সঙ্গে জুড়ে নিই কিন্তু জীবন জুড়ে উঠতে পারি না! এতে কোন সন্দেহ নেই যে বয়স তার সঙ্গে অভিজ্ঞতা ও প্রাজ্ঞতা নিয়ে আসে- কিন্তু এটাও ঘটনা যে অধিকাংশ বয়স্ক ব্যক্তি আত্মবিশ্বাস ও অনুপ্রেরণা হারাতে থাকেন যা এতদিন ধরে জীবনের নানা ওঠা পড়ার মধ্যে দিয়ে তাঁকে এগিয়ে নিয়ে গেছে। তার সঙ্গে অতিরিক্ত ভাবে শারীরিক সমস্যার সঙ্গে বয়স্ক ব্যক্তিদের মোকাবিলা করা খুবই কঠিন হয়ে পড়ে। তাঁদের জীবন, এই মুহূর্তে কঠোর বাস্তব হয়ে দাঁড়ায়। সেই কারণে তাঁদের অন্তত কিছুটা আশার আলো দেখানো দরকার যাতে তারা নিজদের সময়ের সঙ্গে সঙ্গে নতুন করে গড়ে নিতে পারেন এবং ভিতরের প্রাণশক্তি দিয়ে আবার জীবনের লড়াই করতে তৈরি হন। এই সময়, সহায়ক ব্যবস্থা তাঁদের কাছে আশীর্বাদের মতন।

প্রাপ্ত বয়সে সহায়ক ব্যবস্থার সাহায্যে বাঁধনহীন ভাবে জীবনে বাঁচে থাকা বাস্তব হয়ে উঠেছে। অধিকাংশ ব্যবহস্তায়ি বয়স্ক মানুষদের সুবিধা এবং যে সকল সমস্যার মোকাবিলা করতে হয় তাঁদের তার কথা মাথায় রেখে তইরী হয়েছে। www.oldagesolutions.org


  • অনুকুলক সুইচ- জিভ দিয়ে অ্যাক্টিভেট করা যায়, এই ধরনের সুইচগুলি ইলেকট্রিকাল সরঞ্জাম যেমন এসই, কম্পিউটার, বৈদ্যুতিক হুইল চেয়ার এবং অ্যান্সারিং মেশিন ইত্যাদি চালাতে খুব সুবিধা করে- যে গুলো অন্য ক্ষেত্রে ম্যানুয়ালি অপারেট করতে হয়।
  • যোগাযোগ সরঞ্জাম- যেমন টেলিফোন অ্যামপ্লিফায়ার যা মেসেজ পাঠানো বা রিসিভ করা অনেক দ্রুতগতিতে করতে সাহায্য করে। যোগাযোগ ব্যবস্থা শুধুমাত্র একাকীত্বই দূর করে না আপতকালীন পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ ভূমিকাও নেয়।
  • বাড়ির পরিবর্তন- বাড়ি একবার তৈরি হয়ে গেলে তাকে পরিবর্তন করাটা বেশ চিন্তার কারণ সেক্ষেত্রে অনেক কিছু সমূলে উৎপাটিত হবে বলে মনে করা হয়। কিন্তু বাস্তবে ধারণাটি ভুল। বাড়ির পুনর্নকশা এবং পুনর্গঠন বিশেষত প্রবেশ, টয়লেট বাগান ইত্যাদি তাকে অনেকে বেশী স্বাস্থ্যকর, পরিচ্ছন্ন ও বন্ধুত্বপূর্ণ করে তোলে।
  • চলাফেরার সহায়ক- বয়স চলাফেরা বন্ধ করে দেয় তা নয় কিন্তু বাধা প্রদান করে। চলাফেরার সহায়ক বা মবিলিটি এইডসগুলি বয়স্কদের স্বাধীনভাবে চলাফেরা করতে সাহায্য করে। বৈদ্যুতিক হুইলচেয়ার, হুইলচেয়ার লিফট বা এলিভেটর এই বিভাগে পরে।
  • থেরাপি এবং এনহ্যান্সমেন্টস- দুর্ঘটনা, আঘাত ও অসুস্থতা থেকে ঠিক হতে গেলে, সাধারণত প্রচুর সহায়তার প্রয়োজন। কিন্তু থ্রেয়াপি এবং এনহ্যান্সমেন্টের সাহায্যে, স্বাধীনভাবে সাহায্য ছাড়াই একটি স্বাস্থ্যকর জীবন শৈলী বজায় রাখা সম্ভব। নিজ যত্নই হল সেরা যত্ন কারণ আপনার থেকে বেশী আপনার সম্পর্কে কেউ জানে না।
  • উপরোক্তগুলি ছাড়া, বাড়ির কাজ, সুরক্ষা, অবসরযাপন, ড্রেসিং ও ওষুধ রাখা ইত্যাদির সহায়ক সরজ্ঞাম খুব কাজের। শুধুমাত্র তারা আধুনিক প্রযুক্তি ব্যবহার করে না, এছাড়াও এগুলো সহজ ব্যবহার্য এবং অন্যদের সুযোগ সুবিধার বিশেষ বিষয়গুলি দিকে নজর দেয়।

সহায়ক সরঞ্জামগুলি বয়স্কদের সুবিধার জন্য তৈরি করা হয়েছে- তাঁদের সুবিধার জন্য গঠিত। এগুলির উদ্দেশ্য হল সাহায্য করা- নির্ভরশীল করে তোলা নয়। www.SeniorSSuperStoreS.com গিয়ে বয়স্ক, হাত ও চলাফেরা বন্ধ ব্যক্তিদের জন্য সহায়ক সরঞ্জামগুলি দেখুন।

সব কিছুর পর, জীবনই চলতে থাকে অসুখ বা সরঞ্জাম নয়!

  Copyright 2015-AIIMS. All Rights reserved Visitor No. - Website Hit Counter Powered by VMC Management Consulting Pvt. Ltd.