OLD AGE SOLUTIONS

Portal on Technology Initiative for Disabled and Elderly
An Initiative of Ministry of Science & Technology (Govt. of India)
Brought to you by All India Institute of Medical Sciences

ভূমিকা

কর্মচিকিত্সা

নিজযত্ন

চলাফেরা

গৃহকর্ম

সুরক্ষা

অবসর ক্রিয়াকলাপ

যোগাযোগ

ড্রেসিং সরঞ্জাম

ওষুধ প্রবন্ধন

এইডির সঙ্গে কার্যরত স্টোর এবং সুবিধাগুলি

ভূমিক

হার্ট প্রকল্প (হরাইজন্টাল ইউরোপিয়ান অ্যাক্টিভিটিস ইন রিহ্যাবিলিটেশন টেকনোলজি) অনুযায়ী

যে কোন প্রডাক্ট, সরঞ্জাম, পদ্ধতি, পরিষেবা বা ব্যবহার যা প্রতিবন্ধী ও বয়স্ক ব্যক্তিরা ব্যবহার করেন- বিশেষভাবে তৈরি বা সাধারণত পাওয়া যায়- প্রতিবন্ধকতা দূর করতে বা আরাম দিতে এবং ব্যক্তির স্বনির্ভরতা বৃদ্ধি করে জীবন শৈলীর উন্নতির সঙ্গে সঙ্গে। (জেনসেন ১৯৯৯ পৃষ্ঠ ৮০)

যেমন বয়স্ক মানুষদের বিভিন্ন রকমের প্রতিবন্ধকতা আছে, সেই রকমই বিভিন্ন রকমের সহায়ক সরঞ্জাম এবং পরিষেবা এই সকল প্রতিবন্ধকতা দূর করার জন্য আছে। এর মধ্যে আছে:

  • অনুকুলক সুইচ। মডিফায়েড সুইচ যেগুলি বয়স্ক ব্যক্তিরা এসই, কম্পিউটার, টেলিফোনের অ্যান্সারিং মেশিন, বৈদ্যুতিক হুইলচেয়ার এবং অন্য ধরনের সরঞ্জাম চালাতে ব্যবহার করতে পারেন। এই সুইচগুলি জিভ বা গলার আওয়াজ দিয়ে সক্রিয় করা হয়।
  • যোগাযোগ সরঞ্জাম। যে কোন কিছু যা মানুষকে মেসেজ পাঠাতে ও গ্রহণ করতে সহায়তা করে, যেমন টেলিফোন অ্যামপ্লিফায়ার।
  • কম্পিউটার অ্যাক্সেস। একজন বয়স্ক ব্যক্তিকে ইন্টারনেট অ্যাক্সেস করতে সাহায্য করার জন্য বিশেষ সফটওয়ার, উদাহরণ স্বরূপ, বা স্বাভাবিক হার্ডওয়ার, যেমন মডিফায়েড কি বোর্ড বা মাউস, যা কম্পিউটারকে ব্যবহারোপযোগী করে তোলে।
  • শিক্ষা। এই বিভাগে আসে অডিও বুক বা ব্রেল লেখার সরঞ্জাম অন্ধদের জন্য। এছাড়াও রিসোর্সেস যা অতিরিক্ত কর্ম সম্পর্কিত প্রশিক্ষণ প্রদান করে।
  • গৃহ পরিবর্তন। নির্মাণ বা নক্সায় পরিবর্তন, যেমন হুইল চেয়ারের জন্য র‍্যাম্প বানানো যা বয়স্ক ব্যক্তিদের শারীরিক বাধা অতিক্রম করতে ও সহজ ভাবে বাঁচতে সাহায্য করে।
  • স্বাধীন ভাবে বাঁচার জন্য সরঞ্জাম। যে কোন কিছুই যা বয়স্ক মানুষদের অন্য কারুর সাহায্য ছাড়াই স্বাভাবিক দৈনন্দিন ক্রিয়াকলাপ করতে সহায়তা করে , যেমন প্রতিবন্ধী সহায়ক বাথরুম যেখানে বাথটাবে রেলিং লাগান থাকে।
  • কাজ সম্বন্ধীয় জিনিসপত্র। যে কোন সরঞ্জাম যা কাউকে তার কাজ ভালভাবে ও সহজভাবে করতে সাহায্য করে। উদাহরণ হিসাবে যারা দীর্ঘক্ষণ ধরে ডেস্কে বসে কাজ করে তাদের জন্য বিশেষ চেয়ার বা বালিশ বা শারীরিক পরিশ্রমের কাজ যিনি করেন তার জন্য ব্যাক ব্রেস।
  • চলাফেরার সহায়ক। বয়স্ক ব্যক্তির চলাফেরার সাহায্য করার জন্য যে কোন সরঞ্জাম, যেমন বৈদ্যুতিক হুইলচেয়ার, হুইল চেয়ার লিফট বা এলিভেটর।
  • অর্থোটিক বা প্রস্থেটিক সরঞ্জাম। যে সরঞ্জাম কোন শারীরিক অঙ্গের না থাকলে সে জায়গায় ব্যবহৃত হয়। যেমন যিনি পড়ে গেছেন তাঁর জন্য অর্থোপেডিক জুতো থেকে শুরু করে কারুর হাত কেটে বাদ দেওয়া হলে নকল হাত।
  • অবসরযাপনের সহায়তা। যে সকল মানুষের ভিন্ন ধরণের খেলাধুলো বা আনন্দের ক্রিয়াকলাপ করতে অসুবিধা আছে তাদের সাহায্যের জন্য নতুন পদ্ধতি ও সরঞ্জাম। উদাহরণ যে সকল বয়স্ক ব্যক্তিদের হাত বা পা কোন দুর্ঘটনায় বা অসুস্থতার ফলে কাটা গেছে তাদের সাঁতার কাটা বা স্কি করার জন্য বিশেষ পদ্ধতি ও ব্যবস্থা।
  • বসার সহায়ক। সাধারণ চেয়ার, হুইলচেয়ার বা মোটর স্কুটারের বসার জায়গায় কোন পরিবর্তন করে সোজা বসতে সাহায্য করা বা উঠতে নামতে সাহায্য করা যাতে ত্বকের উপর চাপ কম পড়ে। হয়তো একটি অতিরিক্ত বালিশ বা মোটোরাইজড বসার জায়গাও হতে পারে।
  • সেন্সরি এনহ্যান্সমেন্ট। যে সকল ব্যক্তি সম্পূর্ণ বা আংশিক রূপে অন্ধ বা কালা তাদের সুবিধার জন্য। যেমন, টিভি সেটের একটি টেলিক্যাপশন ডিকোডার যা কানে কম শোনা বয়স্ক ব্যক্তির জন্য সুবিধার হয়
  • থেরাপি। যে সমস্ত পদ্ধতি বা সরঞ্জাম কাউকে অসুস্থতা বা আঘাত থেকে সুস্থ হতে সাহায্য করবে। থেরাপিতে হয়তো পরিষেবা ও প্রযুক্তির মিশ্রণ থাকতে পারে, যেমন একজন শারীরিক থেরাপিস্ট বিশেষ মালিশ করার সরঞ্জাম ব্যবহার করে শক্ত হয়ে যাওয়া পেশীর চিকিৎসা করে।
  • চলাফেরার সহায়ক। যে সকল সরঞ্জাম বয়স্ক ব্যক্তিদের গাড়িতে বা ট্রাকে চড়তে এবং গাড়ি থেকে নামতে সহায়তা করে বা সুরক্ষিত ভাবে গাড়ি চালাতে, যেমন অ্যাডজাস্টেবেল আয়না, সিট এবং স্টিয়ারিং হুইল। গাড়ি রক্ষণাবেক্ষণ এবং রেজিস্ট্রেশনে বয়স্ক মানুষদের সহায়তা যেমন মোটর ভেহিক্লস দপ্তরের ড্রাইভ আপ উইন্ডোও এই বিভাগে আসে।

সহায়ক প্রযুক্তির সুবিধাগুলি কি কি?

বহু বয়স্ক ব্যক্তির জন্য, সহায়ক প্রযুক্তি স্বাধীনভাবে বাঁচতে সাহায্য করে। দীর্ঘ সময় ধরে যাদের নার্সিং-এর বা বাড়িতে স্বাস্থ্য সম্বন্ধী যত্নের প্রয়োজন হয় তাদের জীবনে এই সহায়ক প্রযুক্তি একটা পার্থক্য এনে দেয়। বাকিদের জন্য সহায়ক প্রযুক্তি দৈনন্দিন ছোট খাট কাজগুলিকে সহজ ভাবে করতে সাহায্য করে যেমন স্নান করা বা বাথরুমে যাওয়া।

১৯৯৩ সালে জাতীয় প্রতিবন্ধকতা কাউন্সিলের করা অধ্যয়নে জানা যায় যে, ৮০ শতাংশ বয়স্ক ব্যক্তি যারা সহায়ক প্রযুক্তি ব্যবহার করেন তাঁরা অন্যের উপর নির্ভরশীলতা অনেকটা কাটাতে পেরেছেন। এ ছাড়াও যাদের উপর সার্ভে করা হয়েছে তারা পারিশ্রমিকের বিনিময়ে সাহায্য করা ব্যক্তিদের সাহায্য অর্ধেক কমিয়ে দিতে পেরেছেন এবং অর্ধেক নার্সিং হোমকে বর্জন করতে পেরেছেন। সহায়ক প্রযুক্তি ব্যবহার বয়স্কদের রক্ষণাবেক্ষণের খরচ কমিয়ে দিতে পারে তাদের ও তাদের পরিবারের । যদিও কিছু সরঞ্জামের জন্য পরিবারকে হয়ত মাসিক অর্থ দিতে হবে, কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই তা বাড়িতে স্বাস্থ্য সম্বন্ধী যত্ন বা নার্সিং হোমের খরচের থেকে অনেক কম।

  Copyright 2015-AIIMS. All Rights reserved Visitor No. - Website Hit Counter Powered by VMC Management Consulting Pvt. Ltd.