OLD AGE SOLUTIONS

Portal on Technology Initiative for Disabled and Elderly
An Initiative of Ministry of Science & Technology (Govt. of India)
Brought to you by All India Institute of Medical Sciences

বয়স্কদের জন্য ডিজাইন ও পরিবেশ

বয়স্ক প্রতিবন্ধীদের জন্য বাঁধনহীন পরিবেশ

ডিজাইন এবং পরিবেশ

জীবন স্থিতিশীল নয়। জীবনের প্রতি ধাপে পরীক্ষা ও কার্যকারীতার সম্ন্বয়ের স্নমুখীণ না হলে জীবন তার বৈচিত্র্য হারিয়ে ফেলে। এই কাজগুলি অধিকাংশ সময়ই আমরা আমাদের ভেতরের তাগিদ তেকে করি কখনো কখনো অন্যের কাজ দেখে উদ্বুদ্ধ হয়েও করি আবার কখনো কখনো কিন্তু কোনো যে পরিবেশে বসবাস করে সেখা থেকেও জীবনের বহু পরীক্ষামূলক পরিস্থিতির সৃষ্টি হয়। কোনো ব্যক্তির ও শরীর ও স্বাস্থ্যের জন্য বিশেষত বার্ধক্যে আরামদায়ক শারীরিক অবস্থা ও সামাজিক স্থিতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেইজন্য শরীরের জন্য যথযথ, কার্যকারী ও নির্ভরযোগ্য পরিবেশ সৃষ্টির অত্যন্ত গুরুত্ব আছে বলে মনে করা হয়।

বাড়ি নির্মাণ করার যে মাপডন্ড ব্যবহার করা হয় সে গুলো সাধারণ, সুস্থ ও সক্রিয় ব্যক্তিদের উদ্দেশ্য করে। কিন্তু আমরা সহজেই ভুলে যাই যে আজ না হয় কাল আমাদের বার্ধক্য আসবে। বয়স বাড়ার সাথে সাথে এই সব বাড়ির পরিবেশ বয়স্কদের ব্যবহারে জন্য অসুবিধা হয়ে পড়ে। তাই কোন বাড়ির ডিজাইন রার সময় তার অ্যাক্সেসিবিলিটি, রিচেবিলিটি, ব্যবহারযোগ্যতা ও নিরাপত্তা প্রধান বিবচনার বিষয়। এর অতিরিক্ত কাঠামোর ওরিয়েন্টেশন ও ওয়ার্কেবিলিটিও বিবচনার বিষয়। এটা সম্ভব হয় যখন বাড়ি নির্মাণের চিন্তাভাবনার করার সময় এই বিষয়গুলো মাথায় রেখে কাজ করা হয়। বাড়ির নকশা যদি প্রবীণদের সুবিধার কথা ভেবে তৈরি করা হয় তাহলে সেখানে বসবাসকারি প্রবীনদের জীবনে পজিটিভ প্রভাব পড়বে। তাদের একাকিত্বের অনুভুতি স্বাধিনতায় পরিনত হবে ও তাদের জীবণে সম্পূর্ণতা আসবে। ভিতর থেকে তার তৃপ্ত অনুভব করবেন । তবে কর্মে এইগুলো প্রয়োগ করা যথেষ্ট কষ্টসাধ্য। www.oldagesolutions.org এই সাইটে আমরা সেই সব বৈশিষ্ঠের বিষয়ে আলোচনা করা আছে, যেগুলো বাড়ি নির্মানের সময় বিবেচনা করতে হবে। সেই বৈশিষ্ঠ্যগুলো হল:

  • বাড়ির প্রবেশ ও প্রস্থাণ সহজে অ্যাক্সেস করা যায় এমন হতে হবে। শুধু তাই নয়, প্রবেশ ও প্রস্থান যেন রাস্তা থেকে পরিস্কার দেখা যায়। র‍্যাম্প, এলিভেটঅর, ইত্যাদি আরাম ও স্বচ্ছন্দের মাত্রা বৃদ্ধি করে।
  • ১:১২ গ্রেডিয়েন্ট ও ৬মিটার দৈর্ঘ্য ও ১২০ সেন্টিমিটের প্রস্থের র‍্যাম্প আদর্শ। র‍্যাম্পের ধারে হ্যান্ডরেলের ব্যবস্থা থাকলে প্রবীণরা সহজের তা ব্যবহার করতে পারেন
  • বাড়ির ভিতেরে চওড়া করিডর ও প্যাসেজ বয়স্ক ব্যক্তিদের অনেক সুবিধা প্রদান করে। বিশেষ করে ষাদের অ্যাজমার বা স্বাসপ্রস্বাসের সমস্যা থাকে
  • বাড়ির লেআউট খুব বন্ধুত্বপূর্ণ হতে হবে। সথাযত আলো, ভেন্টিলেশন, সঠিক টয়লেট, পরিস্কার পরিচ্ছন্নতা এম একটা পরিবেশ সৃষ্টি করবে যা স্বস্থ্যকর, হাইজিনিক ও নিরাপদ।
  • শব্দ শোসন করা বস্তুর পর্দা, গদি, কার্পেট, আপহোস্ট্রি বাড়ির ভিতেরে অ্যাকস্টিকের মান বৃদ্ধি করে

সুবিন্যস্ত ও সুরক্ষিত পরিবেষে প্রবীণ ব্যক্তিরা শান্তি, সঙ্গতি, স্থিরতা ও নিরিবিলি অনুভব করতে পারবেন। ওনারা স্বাচ্ছন্দ্য ও পরিতৃপ্তি অনুভব করবেন যা এতো বছর ধরে তারা বঞ্চিত ছিলেন।

ভাল পরিবেশে অবশ্যই পজিটিভ ইমপ্যাক্ত

  Copyright 2015-AIIMS. All Rights reserved Visitor No. - Website Hit Counter Powered by VMC Management Consulting Pvt. Ltd.