OLD AGE SOLUTIONS

Portal on Technology Initiative for Disabled and Elderly
An Initiative of Ministry of Science & Technology (Govt. of India)
Brought to you by All India Institute of Medical Sciences

স্কিমগুলি

আইনি বিষয়

সাংবিধানিক ধারা

আইনি অধিকার

নীতি ও প্রকল্প

এ উইল- আইনি পরামর্শ

উইল প্ল্যানার (এইচএআই)

বয়স্ক নাগরিকদের সুরক্ষা

বৃদ্ধাবাস ডাইরেক্টরি

বার্ধক্য ভাতা প্রকল্প

আইনি বিষয়

কোড অফ ক্রিমিনাল প্রসিডিয়র, ১৯৭৩

সেকশন ১২৫(১)(২) বলা আছে যে পর্যাপ্ত আর্থিক ক্ষমতা সম্পন্ন ব্যক্তি কে তার পিতা ও মাতার দায়িত্ব নিতে হবে, যারা নিজেদের দায়িত্ব নিতে পারে না এবং যদি অবহেলা বা প্রত্যাখ্যানের প্রমাণ পেলে , একজন প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট,তাকে ৫০০ টাকার মাসিক ভাতা প্রদান করার জন্য রায় দিতে পারেন। দত্তক পিতা মাতা সহ, কোন ব্যক্তির ধার্মিক বিশ্বাস, অবস্থান নির্বিশেষে এটি প্রযোজ্য। ভারতীয় সুপ্রিম কোর্ট এই রায়ের দ্বারা মেয়ে ও ছেলে , বিবাহিত বা অবিবাহিত, কে পিতা-মাতার দায়িত্ব নেওয়ার জন্য সমান ভাবে দায়ি করেছেন


হিন্দু অ্যডোপশন এবং মেন্টেনেন্স অ্যাক্ট, ১৯৫৬

এই অ্যাক্টের সেকশন ২০(১) অুযায়ী, প্রতি হিন্দু ছেলে ও মেয়ের তাদের বয়স্ক পিতা-মাতার , যারার নিজেদের দেখা শোনা করতে পারেন না, দেখা শোনার করার জন্য দ্বায়বদ্ধ। পরিবারের অবস্থা ও প্রতিষ্ঠার ওপর নির্ভর করে কোর্ট নির্ধারণ করবেন টাকা অঙ্ক।


মুসলিম আইন

মুসলিম আইনের অন্তর্গতে পিতা মাতার দায়িত্ব নেওয়া সন্তানদের বাঞ্ছনীয়। মুললা অনুসারে:

a. গরিব পিতা মাতার দায়িত্ব নেওয়া সন্তানদের কর্তব্য। যদিও পিতা মাতা নিজের কিছু রোজগার করতে পারেন

b. ছেলে, যদিও তিনি চাপের অবস্থায় আছেন, তাকে তার মায়ের আর্থিক অবস্থা ভাল না হলে, তিনি যদি অক্ষম নাও হন, তাঁর দায়িত্ব নিতে হবে

c. ছেলে, যিনি আর্থিক ভাবে গরিব, কিন্তু কিছু রোজগার করছেন, তার পিতা, যিনি কিছু রোজগার করন না, তার দায়িত্ব নিতে বাধ্য।

ত্যাবজি অনুসারে, দরিদ্র অবস্থায় পিতা মাতা ও দাদু-ঠাকুমা, হানাফি আইন অনুসারে, তাদের সন্তান ও নাতি-নাতনিদের থেকে দেখা শোনর খরচা পাবেন। মুসলিম আইন অনুসারে উভয় ছেলে ও মেয়ের দায়িত্ব পিতা-মাতার দেখাশোনা করা। তবে এই দায়িত্ব নির্ভর করতে তাদের আর্থিক সামর্থ্যের ওপর


খ্রিস্টান ও পার্সি আইন

পিতা মাতার দেখাশোনা করার জন্য খ্রিস্টান ও পার্সিদের কোন নিজস্ব আইন নেই। যে পিতা মাতা তাদের দেখা শোনার জন্য আবদেন করতে চান তাদের ক্রিমিনাল প্রসিডিয়র কোডের অধীনে করতে হবে।


দ্যা হিমাচল প্রদেশ মেন্টেন্যান্স অফ পেরেন্টস অ্যান্ড ডিপেন্ডেন্টস অ্যাক্ট ২০০১

দ্যা হিমাচল প্রদেশ মেন্টেন্যান্স অফ পেরেন্টস অ্যান্ড ডিপেন্ডেন্টস অ্যাক্ট ২০০১ (৮ সেপ্টেম্বর ২০০১ রাষ্ট্রপতি সাক্ষর করেছেন) অন্তর্গতে সন্তানদের তাদের বৃদ্ধ মাতা পিতার দেখা শোনা আবশ্যক করে না হলে তাদের মাসিক খরচা প্রদান করতে হবে। মাসিক খরচার টাকা পারিবারিক সামাজিক স্থিতির ওপর নির্ভর করবে।
আইন করে রাজ্য সরকার আদালত কে বাইপাস করেছেন। কারুর অভিযোগ থাকলে সরার সরে সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেটের বা অন্য কোন অ্যাপিলেট আধিকারিকের কাছে অভিযোগ জানানো যাবে মীমাংসার জন্য। একই রকমের আইন মহারাষ্ট্র সরকার পক্ষ থকে পাস করা হয়েছে।


পিতা-মাতার নির্যাতনের বিরুদ্ধে রায়

২০ জানুয়ারি ২০০৪-এ দিল্লি হাইকোর্ট ছেলে ও তার স্ত্রী কে নির্দেশ দিয়েছে তাদের বয়স্ক পিতা মাতার যাতে কোন নির্যাতন না হয় সেই বিষয়ে সর্তক হতে। ওই বয়স্ক দম্পতি অভিযোগ জানিয়েছিলেন যে তাদের সন্তানরা তাদের নির্যাতন করছেন।

এখানে ক্লিক করে আইনটি দেখুন

Source: Times of India 
  Copyright 2015-AIIMS. All Rights reserved Visitor No. - Website Hit Counter Powered by VMC Management Consulting Pvt. Ltd.