OLD AGE SOLUTIONS

Portal on Technology Initiative for Disabled and Elderly
An Initiative of Ministry of Science & Technology (Govt. of India)
Brought to you by All India Institute of Medical Sciences

শারীরিক স্বাস্থ্য


মানসিক স্বাস্থ্য



পুষ্টি



বয়স্কদের পুষ্টি বিষয়ক চিন্তাভাবনা



বয়স্কদের পুষ্টির প্রয়োজনীয়তা



বয়স্কদের জীবনশৈলীর পরিবর্তনকারী ডায়েট নির্দেশিকা



পুষ্টির সম্ভাব্য কম বা বেশী হওয়া



পুষ্টির পরিস্থিতির বিশ্লেষণের পদ্ধতি



বিশেষ অসুখের ক্ষেত্রে ডায়েট নিয়ন্ত্রণ



খাদ্য পিরামিড



কিভাবে একটি সহজ ডায়েট বানানো যায়



বৃদ্ধ বয়সে স্বাস্থ্যকর খাদ্যের নির্দেশিকা


পুষ্টির পরিস্থিতির বিশ্লেষণের পদ্ধতি

অ্যান্থ্রোপোমেট্রি হল কোন ব্যক্তির পুষ্টির অবস্থা সম্পর্কে সাধারণ, সরাসরি, দ্রুত এবং ভরসাযোগ্য তথ্য আহরণের পদ্ধতি


ওজন

বয়স্ক ব্যক্তিদের জন্য একটি সোজা বিম স্কেল ব্যবহার করা হতে পারে। একটি নড়াচড়া করা যায় এমন হুইল চেয়ার ব্যাল্যান্স বিম স্কেল ব্যবহার করা হয় যারা শুধু মাত্র বসতে আপরে তাদের জন্য। শয্যাশায়ী ব্যক্তিদের জন্য হাসপাতালে বেড স্কেলের ব্যবস্থা রাখতে হবে। মান শারীরিক ওজনের থেকে ২০% কম হলে সামগ্রিক শারীরিক প্রোটিনের যথেষ্ট অভাব হচ্ছে বলে ধরা হবে এবং তাৎক্ষণিক ব্যবস্থা ও অনুসন্ধানের প্রয়োজন।


উচ্চতা

উচ্চতা পরিমাপ সোজা ভাবে করা উচিত স্ফুর্তিবান বয়স্কদের জন্য। যাদের সোজাভাবে উচ্চতা মাপা যায় না তাদের হাঁটু পর্যন্ত ( নি হাইট ক্যালিপার ব্যবহার করে) পরিমাপ করে সম্ভাব্য উচ্চত পরিমাপ করা যায়, উচ্চতা নিম্নলিখিত ফর্মুলায় পরিমাপ করা যায়ঃ


পুরুষদের উচ্চতা= (২.০২ xহাঁটুর উচ্চতা) - (০.০৪ x বয়স) + ৬৪.১৯
মহিলাদের উচ্চতা= (১.৮৩ xহাঁটুর উচ্চতা) - (০.২৪ x বয়স) + ৮৪.৮৮

এই হিসাবের ক্ষেত্রে হাঁটুর উচ্চতা সেন্টিমিটারে করা হয় এবং বয়স কাছাকাছি সম্পূর্ণ সংখ্যায় ধরা হয়।


অ্যান্থ্রোপোমেট্রিক এককগুলি

বিএমআই সামগ্রিক শারীরিক ফ্যাট বোঝার জন্য বহুল ব্যবহৃত। বিএমআই হিসাব করা যায় নিম্নলিখিত ফর্মুলার নিরিখেঃ


বিএমআই= ওজন (কিগ্রা)/ উচ্চতা (মি২)


বিএমআই অনুযায়ী প্রাপ্তবয়স্কদের কম ওজন, বেশী ওজন ও স্থূলতার আন্তর্জাতিক শ্রেণীবিভাগ

শ্রেণী বিভাগ বিএমআই (কিগ্রা/ মি)
  মূল কাট অফ পয়েন্ট অতিরিক্ত কাট অফ পয়েন্ট
কম ওজন <১৮.৫০ <১৮.৫১
গুরুতর রোগা <১৬.০০ ১৬.০০
মাঝামাঝি রোগা ১৬.০০-১৬.৯৯ ১৬.০০-১৬.৯৯
হালকা রোগা ১৭.০০-১৮.৪৯ ১৭.০০-১৮.৪৯
স্বাভাবিক চেহারা ১৮.৫০-২৪.৯৯ ১৮.৫০-২২.৯৯
মাত্রাতিরিক্ত ওজনের >২৫.০০ >২৫.০০
মোটা হবার আগের অবস্থা ২৫.০০-২৯.৯৯ ২৫.০০-২৭.৪৯
২৭.৫০-২৯.৯৯
স্থূলকায় >৩০.০০ >৩০.০০
শ্রেণীর মোটা I ৩০.০০-৩৪.৯৯ ৩০.০০-৩২.৪৯
৩২.৫০-৩৪.৯৯
দ্বিতীয় শ্রেণীর মোটা ৩৫.০০-৩৯.৯৯ ৩৫.০০-৩৭.৪৯
৩৭.৫০-৩৯.৯৯
তৃতীয় শ্রেণীর মোটা >৪০.০০ >৪০.০০

উৎসঃ ডবলু এইচ ও, ১৯৯৫, ডবলু এইচ ও, ২০০০ এবং ডবলু এইচ ও ২০০৪ থেকে নেওয়া

বিএমআইয়ের হিসাব বয়স এবং লিঙ্গ নিরপেক্ষ। উচ্চতা এবং ওজনের ফারাকের কো- এফিসিয়েন্ট কিফোসিসের মাধ্যমে ১% পরিবর্তিত হতে পারে বয়স্কদের ক্ষেত্রে এবং বি এম ডবলুর অনুবাদ সে ক্ষেত্রে অকার্যকর হবে।
বয়স্ক ব্যক্তিদের বডি মাস ইনডেক্স (বি এম আই) তাদের বয়স অনুযায়ী আলাদা আলাদা হতে পারে। পুরুষদের বি এম আই বয়সের সঙ্গে সঙ্গে কমতে থাকে। কারণ পেশীর ঘনত্ব কমে যায় সময়ের সঙ্গে; পেশী পুরুষদের শরীরে মহিলাদের থেকে বেশী থাকে সারা জীবন ধরেই।


ক্ষুদ্র পুষ্টি বিশ্লেষণ (এমএনএ)
বয়স্কদের জন্য পুষ্টির উপর নির্ভর করে বিশেষ তৈরী বিশ্লেষণ পদ্ধতি

বয়স্কদের মধ্যে অপুষ্টির ঝুঁকি বিশ্লেষণ করার জন্য এম এন এ তৈরী করা হয়েছিল। এতে সাধারণ শারীরিক বিশ্লেষণ, একটি খাদ্য সম্পর্কিত বিশ্লেষণ, অ্যান্থ্রোপোমেট্রিক পরিমাপ, রোগীর বৈষয়িক বিশ্লেষণ এবং সার্বিক বিশ্লেষণ হয়। সার্বিক বিশ্লেষণে অন্তুর্ভুক্ত হয় স্বাধীন ভাবে থাকা, পরামর্শকৃত ওষুধ খাওয়া, মানসিক চাপ, দুরূহ অসুখ, নড়াচড়ার ক্ষমতা, ডিমেন্সিয়া এবং ত্বকের অবস্থা। এম এন এ খুব সহজ, সরাসরি, সস্তা, সংবেদনশীল এবং যথেষ্ট ভরসাযোগ্য এবং মান্যতা প্রাপ্ত নির্বাচনের সাধন যা বয়স্কদের অপুষ্টির বিশ্লেষণ করে। একটি বিকাশশীল গবেষণা অনুযায়ী, দু জন পুষ্টি বিশেষজ্ঞের দ্বারা কৃত নিদানিক পরীক্ষার থেকে ৯২% সঠিক বিশ্লেষণ করেছে, এবং সামগ্রিক পুষ্টির বিশ্লেষণ, যার মধ্যে জৈবরাসায়নিক পরীক্ষা, অ্যান্থ্রোপোমেট্রিক পরিমাপ এবং খাদ্য সম্পর্কিত বিশ্লেষণ অন্তর্গত, তার হিসাবে ৯৮% সঠিক বিশ্লেষণ করেছে। এই ব্যবস্থায় জৈব রাসায়নিক পরীক্ষা যুক্ত নয়, যা কোন অতিরিক্ত উপকারিতা দেখায় নি যখন মান্যতার পরীক্ষা করা হয়েছে। (নিউট্র রেভ ১৯৯৬:৫৪:এস৫৯+৬৫)


পুষ্টিসংক্রান্ত বাছাই

এন এস আই হল অ্যামেরিকান ডায়েটিক অ্যাসোসিয়েশন, দ্য অ্যামেরিকান অ্যাকাডেমি অফ ফ্যামিলি ফিজিশিয়ান এবং দ্য ন্যাশনাল কাউন্সিল অন এজিং-এর বহুবিধ প্রচেষ্টা, বয়স্কদের মধ্যে অপুষ্টির ঝুঁকি সংক্রান্ত ধারণা বৃদ্ধি করার জন্য। এই প্রচেষ্টাটি তিনটি স্তরে বাছাই ও বিশ্লেষণ করে। প্রথম একটি চেকলিষ্ট যা নিজেই দেখতে হবে (যত্নকারী দ্বারাও সম্পূর্ণ হতে পারে) এবং ১০টি (গুরুত্ব অনুসারে) হ্যাঁ/ না সম্বলিত প্রশ্নাবলী অপুষ্টির অবস্থা বর্ণনা করে। প্রশ্নগুলি (কবার খাওয়া হয়, খাবার এবং মদ্য পান, এবং খাবার তৈরীতে এবং খেতে স্বনির্ভরতা) ডায়েট সম্পর্কিত বিশ্লেষণ, সাধারণ বিশ্লেষণ (চিকিৎসাগত অবস্থা, ওষুধ গ্রহণ, মৌখিক স্বাস্থ্য এবং ওজন কমে যাওয়া) এবং সামাজিক বিশ্লেষণ (অর্থনৈতিক সমস্যা এবং দুর্লভ সামাজিক যোগাযোগ)-র উপর হয়। চেকলিস্টের যৌক্তিকতা আগে ও পরে গবেষণা করে পরীক্ষা করা হয়েছে। যে সকল ব্যক্তি অধিক নম্বর পান তাদের অপুষ্টির সম্ভাবনা হয় এবং মৃত্যুর ঝুঁকি থাকতে পারে। এন এস আই চেকলিস্টটি ছোট এবং সহজেই ব্যবহার করা যায় যার ফলে বয়স্কদের মধ্যে অপুষ্টির ঝুঁকি সহজেই চিহ্নিত করা যায়। (জে অ্যাম ডায়েট অ্যাসো ১৯৯১; ৯১:৭৮৩+৭)


নিউরাস

নিউরাস জার্মান অনুসন্ধানকারীরা তৈরী করে মান্যতা দেন, যা অ্যামেরিকান এনএসআইয়ের মতই, হাসপাতালে ভর্তি বয়স্ক ব্যক্তিদের পুষ্টি সম্বন্ধীয় মাপকাঠি প্রদান করে। বিশ্লেষণের স্কেলটি খুব সহজ এবং ভরসাযোগ্য। এতে ১২টি বিষয় আছে পেটের অসুখ, ব্যথা সহ গুরুতর অসুস্থতা, না নড়া চড়া, শরীরের ওজনে কমা বা বাড়া, ওষুধ, ধূমপান, মদ্যপান অভ্যাস এবং সামাজিক অবস্থা। ৪ পয়েন্টের বেশী হলে বয়স্ক ব্যক্তিদের অপুষ্ট ভাবতে হবে। একই ভাবে স্কেলটি যে সকল ঝুঁকির চিকিৎসা হতে পারে তাদের চিহ্নিত করে চিকিৎসা করে। সকলের কার্যকরিতা হাসপাতালে ভর্তী বয়স্ক রোগীদের উপরে দেখা গেছে কিন্তু অন্য পরিস্থিতিতে এর কার্যকরিতা দেখতে হবে। এ ছাড়াও, এর সম্ভাব্য মান্যতা সম্পর্কে আরও অনুসন্ধান প্রয়োজন (অ্যান নিউট্র মেটাব ১৯৯৫, ৩৯:৩৪০+৫)


স্ক্রিন

কানাডিয়ানরা বয়স্ক নাগরিকদের পুষ্টির ঝুঁকি চিহ্নিত করার জন্য আরও সহজ, সস্তা, মান্য এবং ফরসাযোগ্য বাছাই পদ্ধতি ব্যবহার করে ১৫ বিষয়ের প্রশ্নাবলী তৈরী করেছেন যার নাম স্ক্রিন (SCREEN)(Seniors in the Community: Risk Evaluation for Eating and Nutrition), যা নিজে থেকে বা প্রশ্নকর্তার দ্বারা করা যায়। প্রশ্নাবলীতে আছে ওজনের পরিবর্তন; যে সকল খাবার খান না বা বারণ আছে; খাবার খাবার নিয়মিততা; ফল এবং সবজি, মাংস দুধ এবং দুগ্ধজাত পদার্থ, এবং তরল, গ্রহণ, চিবনো, কামড়ানো এবং গিলে খাবার মতো খাদ্যও, একা খাওয়া, মিলের পরিবর্ত (যথা এন্সিওর), ক্ষুধা ভাব, খাবার জন্য অর্থ, রান্না এবং বাজার। এটির বিষয়ভিত্তিক মান্যতা এবং অন্তর্বর্তী এবং পরীক্ষামূলক ভরসাযোগ্যতা আছে। পরবর্তীতে নিদানিক নির্ণয়ের সঙ্গে মিলিয়ে দেখে প্রমাণ করা হয়েছে। (জে গেরন্টোল ২০০১:৫৬এ:এম৫৫২+৮)


  Copyright 2015-AIIMS. All Rights reserved Visitor No. - Website Hit Counter Powered by VMC Management Consulting Pvt. Ltd.