OLD AGE SOLUTIONS

Portal on Technology Initiative for Disabled and Elderly
An Initiative of Ministry of Science & Technology (Govt. of India)
Brought to you by All India Institute of Medical Sciences

বয়স্কদের জন্য ইনডোর ক্রিয়াকলাপ

বয়স্কদের জন্য আউটডোর ক্রিয়াকলাপ

প্রমোদ কেন্দ্র

বয়স্কদের জন্য আউটডোর ক্রিয়াকলাপ

হাঁটা

সব রকমের বয়সের জন্য এইটি সব থেকে ভাল শারীরিক ব্যায়াম। সতেজ বাতাস নিশ্বাসের মাধ্যমে ভেতরে গিয়ে মানুষের উদ্বেগ কে কম করতে সাহায্য করে ও মানসিক ভাবে তরতাজা রাখে। বিভিন্ন রকমের মানুষের সাথে পরিচয় হওয়ার একটা সুযোগ পাওয়া যায়। তবে আরামদায়ক হাঁটার জুতো ব্যবহার করতে হবে। এর ফলে পায়ে ভাল সাপোর্ট পাওয়া যাবে ও আপনি ক্লান্ত অনুভব করবেন না। যাদের কিছু ধরে হাঁটার প্রয়োজন হয় তারা একটা লাঠি নিয়ে হাঁটতে পারেন। হেঁটে যাওয়ার সময় একটা বোতলে জল নিয়ে নেবেন তৃঞ্চা মেটানোর জন্য। তবে যারা হুইলচেয়ার বন্দি তাদের জন্য পার্কে যাওয়া স্বচ্ছন্দের হবে না ।তবে আপনি মলে যেতে পারেন। যদিও প্রতিদিন ওখানে যাওয়া সম্ভব নয়। তবে ওখানে গিয়ে কিছু ইউন্ডো শপিং করতে পারেন বা কোন বন্ধুর সাথে কফি খেতে পারেন , বা পরীবারের কোন ব্যক্তির সাথে সময় কাটাতে পারেন। মল ছাড়া পানি কোন জাদুঘরে বেড়াতে যেতে পারেন। একলা যেতে পারেন বা কোন সঙ্গীর সাথে যেতে পারেন।কোথায় বেড়াতে যাবেন ঠিক করার জন্য আপনি সংবাদপত্রের "আজ কোথায় কি" সেকশনে দেখতে পারেন। আগামী দিনে কি কি অনুষ্ঠান হতে চলেছে দেখে নিয়ে সেই মত আপনি পরিকল্পনা করতে পারেন।


পাখি দেখা

এইটি সেই সব ব্যক্তিদের জন্য উত্তম অ্যাক্টিভিটি যারা শারীরিক অক্ষমতার জন্য, বা যোগাযোগের ব্যবস্থার অভাবে, বা কোন বন্ধু বা অন্য কোন সমস্যার জন্যে বনে মাঠে প্রাকৃতিক দর্শনের জন্য হাঁটতে যেতে পারেন না। এর জন্য আপনাকে বনে যেতে হবে না। কাছা কাছি কোন পার্কে এই অ্যাক্টিভিটি শুরু করার জন্য আদর্শ। আপনি যদি সত্যি এই বিষয়ে আগ্রহ হন তাহলে অতিরিক্ত তথ্যের জন্য এখানে দেখতে পারেন http://www.birding.in/


ছবিতোলা

অন্য আরেকটি অ্যাক্টিভিটি যা ওপরের দুটো অ্যাক্টিভিটের সাথে লিঙ্ক করা যাবে। এটি হল ছবি তোলা। এই অ্যাক্টিভিটির জন্য আপনার যা প্রয়োজন তা হল একটি ক্যামেরা। আপনি একটা ডিজিটাল ক্যামেরা নিতে পারেন ও যা খুশি ছবি তুলতে পারেন। এই ছবিগুলো আপনি কম্পিউটারে রেখে দিতে পারেন। যে কোন থিমের ছবি তুলেন, যেমন প্রকৃতি, গাড়ি, মানুষ, বা যা কিছু আপনার দৃষ্টি আকর্ষণ করতে পারে। এই বিষয়ে আরও তথ্য জানা যেতে পারে এই সাইটে http://www.asianphotographyindia.com/default.htm ডিজিটাল ফটোগ্রাফির কিছু মুল টেকনিক ও শহর ভিত্তিক ফটোগ্যালারির তথ্য এই সাইটে পাওয়া যেতে পারে। http://www.photolinks.com/resources.html?


গার্ডেনিং বা বাগান করা

এই অ্যাক্টিভিটির মাধ্যমে আপনি প্রকৃতির কাছা কাছি থাকতে পারবেন। আপনার যা প্রয়োজন হবে তা হল, ছোট একটু মাটি, কিছু ফুলের টব- বাড়ির ব্যালকনি বা বাইরে রাখতে পারেন, কিছু উজ্জ্বল রঙ্গের সরজ্ঞাম। এই ওয়েবসাইটগুলো দেখতে পারেন, যা আপনাকে বাগান তৈরি করতে ও কিছু ফুল ও ফল চাষ করতে সাহায্য http://www.seasonsindia.com/lifestyle/gardening_sea.htm http://www.cityfarmer.org/kitchenIndia.html. তবে বাইরে খুব গরম পড়লে বাগানে কাজ করতে যাবেন না। সকালের দিকে বা সন্ধ্যার দিকে বাগানে কাজ করুন। এবং ভারি টব বা অন্য কিছু তুলবে না। তা না হলে আপনার কোমরে আঘাত লাগতে পারেন। আপনার যদি কোমরের সমস্যা থাকে তা হলে ফুলে টব গুলো উঁচু স্থানে রাখাবেন । এই রকম অবস্থায় আপনি না ঝুঁকে কাজ করতে পারবেন।


৫খেলা ধুলা

আপানর চিকিত্সক যদি অনুমতি দেন বা আপনার শরীর যদি আপনাকে অনুমতি দেয় তাহলে খেলা ধুলা মনোরজ্ঞনের জন্য ভাল বিকল্প। যে কোন খেলা যেমন গোল্ফ, ব্যাডমিন্টন, টেনিস, সাঁতার বা যা কিছু আপনার ভাললাগে খেলতে পারেন। খেলার মাধ্যমে আপনি অনেক মানুষের সাথে পরিচয়ও করতে পারবেন।


ব্যায়াম

সব বয়সের জন্য চিকিত্সক এই অ্যাক্টিভিটির পরামর্শ দেন। বয়স্কদের জন্য বিশেষ ধরনের ব্যায়াম আছে। এই ব্যায়াম অনুশীলন করে আপনি আরাম অনুভব করবেন। আপনার মন ও শরীর ফুরফুরে থাকবে। কয়েক প্রকারে ব্যায়াম হল:


যোগ

ইউকিপিডিয়া অনুসারে যোগের মুল লক্ষ হল চরম চেতনের সাথে যুক্ত হওয়া। এর মাধ্যমে শারীরিক ও মানসিক সুস্থতা বজায় থাকে। টিভিতে যোগা গুরু যোগের বিষয়ে বিস্তারিত তথ্য প্রদান করে থাকেন । আপনি এই ওয়েবসাইট ও দেখতে পারেন যোগের বিষয়ে আরও জানার জন্য। http://www.yogapoint.com/index.htm এক জন ভাল যোগের গুরুর কাছে সঠিক পদ্ধতি ও অঙ্গভঙ্গি শিখে নেওয়া খুব জরুরি। http://www.yoga-centers-directory.net/india/india.htmএই ওয়েবসাইটে ভারতের বিভিন্ন শহরে যোগের কেন্দ্রের ঠিকানা দেওয়া আছে।


তাই-চি

এইটি একটি চিনা যুদ্ধ শৈলী যা খুব প্রচলিত হচ্ছে। বিশেষ করে এর সফ্ট স্কিল ও স্বস্থ্য ও দীর্ঘায়ুর উপকারিতার জন্য প্রবীণদের মধ্যে খুব প্রচলিত হচ্ছে। এই তাই-চির মুভমেন্ট গুলো খুব ধিমে গতিতে হয়। এক পোস্চার থেকে অন্য পোস্চারে না থেমে চলে যাওয়া যায়। যোগের মত বিভিন্ন রোগের ক্ষেত্রে যেমন আর্থেরাইটিস, মধুমেহ, ওস্টিওপোরেসি ইত্যাদিতে তাই-চি খুব কার্যকারী। এই ওয়েবসাইটে ভারতে বিভিন্ন শহরের তাই-চির প্রশিক্ষকের ঠিকানা পাওয়া যাবে। http://www.taichinetwork.org/searchpages/Asia-India-Tai-Chi-teachers.html


৩. আর্ট অফ লিভিং

আর্ট অফ লিভিং প্রচেষ্টা করে এই গ্রহের প্রতিটি প্রাণীর মর্যাদা কে তুলে ধরতে। http://www.artofliving.org/AboutUs/tabid/60/Default.aspx এই ওয়েবসাইটে বিস্তারিত দেওয়া আছে। এই আর্ট অফ লিভিং প্রতিটি ব্যক্তি কে চাপ মুক্ত মন উপহার দেয়। তাদের স্বাস্থ্যকর শরীর প্রদান করে যার মাধ্যমে তার নিজেদের ক্ষমতার সঠিক কাজে লাগাতে পারবেন ও এর সাথে সাথে তাদের আধ্যাত্মিক বিকাস ও ঘটবে। সামাজিক উন্নয়নের কাজে যুক্ত আর্ট অফ লিভিং ফাউন্ডেশন একটি এনজিও। ১৯৮১ সালে শ্রী শ্রী রভিশংকর আর্ট অফ লিভিং শুরু করেছিলেন ও অনেক পদ্ধতি ডিজাইন করেছিলেন যা প্রতিদিনের জীবনে ব্যবহার করে শান্ত মন অর্জন করা যায়, নিজের মধ্যে আত্মবিশ্বাস ও ফুর্তি সঞ্চারিত হয়। এর মধ্য সব থেকে অনন্য হল সুদর্শন ক্রিয়া। এইটি শক্তিশালী শ্বাসপ্রশ্বাসের পদ্ধতি যার অনুশীলনের ফলে আপনার শারীরিক, মানসিক, ও সামাজিক অবস্থার উন্নতি হবে। আর্ট অফ লিভিং-এর কেন্দ্রের তালিকা এই ওয়েবসাইটে দেওয়া আছে।
(http://www.artofliving.org/Centers/tabid/66/Default.aspx)

বাইরের অ্যাক্টিভিটির লিস্ট এখানেই শেষ নয়। আপনি আপনার চিন্তাশক্তি ব্যবহার করতে পারেন। যে কোন কাজ আপনি করতে পারেন, যা আপনাকে ব্যাস্ত রাখবে ও আপনি একটা সম্পূর্ণতা অনুভব করবেন। এই রকমের পছন্দের কাজ করলে আপনার উপকার বেশি হবে যেমন ধরুন হাঁটতে যাওয়া। আপনি যদি নিয়ম করে হাঁটতে যান তাহলে দেখবেন আপনার একটা ওয়াক টাইম তৈরি হয়েগেছে। এবং দিনে যেই এই সময়টা আসবে আপনার মন ও শরীর নিজে থেকে তৈরি হয়ে যাবে হাঁটতে যাওয়ার জন্য। আমার মন স্থির থাকবে এবং আপনি আনন্দ উপভোগ করবেন

  Copyright 2015-AIIMS. All Rights reserved Visitor No. - Website Hit Counter Powered by VMC Management Consulting Pvt. Ltd.