OLD AGE SOLUTIONS

Portal on Technology Initiative for Disabled and Elderly
An Initiative of Ministry of Science & Technology (Govt. of India)
Brought to you by All India Institute of Medical Sciences


বয়স্কদের জন্য কারিগরি ইন্টারভেন্শন



বয়স্ক ব্যক্তিদের জন্য প্রকল্প



জাতীয় সামাজিক সহায়তা প্রকল্প



অন্নপূর্ণা স্কিম



বিনামূল্যে আইনি সাহায্য



ছাড়



ছাড় এবং অন্যান্য ইনসেন্টিভ



মেডিক্লেম/ স্বাস্থ্য বীমা



স্বাস্থ্য সুবিধা (এইচএআই)



বেসরকারি ও স্বৈচ্ছিক সংগঠন



বিভিন্ন



বয়স্ক ব্যক্তিদের জন্য জাতীয় নীত

বিভিন্ন

পাবলিক গ্রিভান্স রিড্রেস অ্যান্ড মনিটরিং সিস্টেম(পিজিআরএএমএস) হল অনলাইন সিস্টেম যা তৈরি করা হয়েছে দ্রুত সমাধান করা ও কার্যকর মনিটরিং করার জন্য। পেনশনর থেকে সব রকমের অভিযোগ কে কম্পিউটারে প্রবেশ করানো হব ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়/ডিপার্টমেন্টের নোডাল গ্রিভান্স আধিকারি কে পাঠানো হয়। সক্রিয় রিমাইন্ডার তৈরি হয় যাতে অভিযোগগুলো ওপর শেষ পর্যন্ত অ্যাকশন নেওয়া হয়। নিয়মিত এটি মনিটর করা হয়।

ভারত সরকারে ফ্যেসিলিটেশন কাউন্টারে বিভিন্ন মন্ত্রণালয়/ডিপার্টমেন্টের পাবলিক গ্রিভান্স আধিকারিকের নাম ও যোগাযোগের তথ্যে লিস্ট আছে।

পেনশন সংক্রান্ত কোন বিষয় যদি মুখ্যালয়, বা পেনশন অনুমোদন করা আধিকারিক বা পেনশন বিতরণ আধিকারিক কাছে দ্রুত সমাধানের জন্য পাঠানো হয়, তাহলে নিম্নবর্তি তথ্যগুলো অবশ্যই প্রদান করা উচিত।,

  • নাম
  • পূর্ণ ঠিকানা
  • কোন অফিস থেকে অবসর নিয়েছেন(সম্পূর্ণ নাম উল্লেখ করতে হবে)
  • অবসর নেওয়ার সময় পদ
  • পেনশন অনুমোদন হলে, তা কত উল্লেখ করতে হবে
  • পিপিও প্রদান করা অ্যাকাউন্ট অফিসারে তথ্য
  • পেনশন বিতরণ আধিকারিকের তথ্য
  • . পিপিও নাম্বার/পিপিও-র ফটোকপি

প্রয়োজন হলে যোগাযোগ করতে পারেন: ডিপার্টমেন্ট অফ পেনশন অ্যান্ড পেনশনর ওয়েলফেয়ার, লোক নায়ক ভবন(তৃতীয় তল), খান মার্কেট, নতুন দিল্লি-১১০০০৩।পেনশনারদের অভিযোগ ও সমস্যা সমাধানের জন্য এইটি হল নোডাল ডিপার্টমেন্ট।অথবা সেকরেটরি (পিজি), ডিরেকটরেট অফ পাবলিক গ্রিভান্স, ক্যাবিনেট সেক্রেটারিয়েট, সর্দার প্যাটেল ভবন, সংসদ মার্গ, নতুন দিল্লি-১১০০০১


হিমাচল প্রদেশ সরকারে উদ্যোগ (সোলান জেলার পেনশনদের জন্য হেল্প লাইন)

হিমাচল প্রদেশ সরকার তাদের প্রৌঢ় নাগরিকদের জন্য একটি পেনসনর হেল্প লাইন চালু করেছেন। পেনশনের বিষয়ে তথ্য ইন্টারনেটের মাধ্যমে পাওয়া যায়। পেনশনর কে তার পিপিও নাম্বার ও নাম প্রদান করতে হবে প্রতি মাসে পেনশনের তথ্য জানার জন্য (২০০১ অক্টোবর থেকে চালু)। বিষদ জানতে জেলার ট্রেজারি আধিকারিক, সোলান, পিন-১৭৩২১২, হিমাচল প্রদেশ-এর সাথে যোগাযোগ করুন)


৫৫ বছরের ঊর্ধ্বে সংস্কৃত পণ্ডিতদের জন্য বিশেষ স্কিম

যারা সংস্কৃতের শিক্ষা দান করে নিজের জীবিকা নির্বাহ করেছেন তাদের এখন রোজগার কোন সংস্থান নেই। তাদের কে ১০০০০ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা দেওয়া হয়।


দিল্লি তে প্রবীণদের জন্য মনোরজ্ঞনের কেন্দ্র

১৯৪৫-৯৫-য়ে দিল্লির প্রতিটি বিধানসভা কেন্দ্রে প্রবীণদের জন্য মনোরজ্ঞন কেন্দ্র স্কিম চালু করেছেন সোসিয়াল ওয়েলফেয়ার বিভাগ। প্রতিটি মনোরজ্ঞন কেন্দ্রে টিভি, রেডিও, লাইব্রেরি, ধার্মিক আলোচনার ব্যবস্থা, খেলা, পিকনিক ইত্যাদির সুবিধা আছে। সে কোন পৌঢ় ব্যক্তি এই সুবিধা গ্রহণ করতে চান স্থানীয় এমএলএ-র সাথে যোগাযোগ করতে পারেন।


দিল্লি পুলিস ও পৌঢ় নাগরিক

প্রবীণদের সুরক্ষার জন্য দিল্লি পুলিস কিছু বিশেষ স্কিম চালু করেছেন যার অন্তর্গতে বীট অফিসারদের নির্দেশ দেওয়া হয়েছে প্রবীণদের তালিকা তৈরি করতে ও তাদের এক সুরক্ষিত পরিবেশ প্রদান করতে। এই প্ল্যানের অধীনে স্থানীয়ও এসএইচও প্রতি মাসের প্রথম শনিবার তাদের সাথে সাক্ষাত করবেন ও বীট কনস্টবল প্রতি রবিবার দেখা করবেন।

প্রৌঢ়দের জন্য দিল্লি পুলিসের হেল্প লাইন নাম্বার হল :১০১৯১২৯১। এই সেলটি একজন অতিরিক্ত পুলিস কমিশনার(ক্রাইম), এর অধীনে, দিল্লি পুলিস মুখ্যালয়, ইন্দ্রপ্রস্থ ইস্টেট, নতুন দিল্লি-১১০০০২

কোন রকমের লিখিত অভিযোগ জানানো যেতে পারে, পুলিস কমিশনার, পোস্ট বক্স নাম্বার ১৭১, জিপিও, নতুন দিল্লি।

  Copyright 2015-AIIMS. All Rights reserved Visitor No. - Website Hit Counter Powered by VMC Management Consulting Pvt. Ltd.